জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে দিনব্যাপী নানা আয়োজন করেছে চলচ্চিত্রসংশ্লিষ্ট ১৯ সংগঠন। সময় নিউজকে বিষয়টি জানিয়েছেন চলচ্চিত্র পরিচালক সমিতির উপমহাসচিব কবিরুল ইসলাম রানা।

১৭ মার্চ (বৃহস্পতিবার) এফডিসিতে সকাল থেকে শুরু হবে আয়োজন। সকাল ১০টায় থাকছে এফডিসি মসজিদে কোরআন খতম। বেলা ১১টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন সংগঠনের নেতারা।

বাদ জোহর মিলাদ ও গণভোজ। বেলা ৩টায় কেককাটা ও আলোচনা সভা। বিকেল ৪টায় কবিতা আবৃত্তি ও গান। সন্ধ্যায় ‘চিরঞ্জীব মুজিব’ সিনেমার প্রদর্শনী। এ ছাড়া থাকবে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের ওপর আলোকচিত্র প্রদর্শনী।

চলচ্চিত্রের আঁতুড়ঘর এফডিসির জন্ম জাতির পিতার হাত ধরেই। ১৯৫৭ সালের ২৭ মার্চ তৎকালীন শিল্পমন্ত্রী শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে ‘পূর্ব পাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থা বিল, ১৯৫৭’ পেশ করেন। বিলটি পাস হয় ৩ এপ্রিল, তা কার্যকর হয় ১৯৫৭ সালের ১৯ জুন। স্বাধীনতার পর নাম বদল করে রাখা হয় ‘বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন’।

এদিকে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি, প্রযোজক-পরিবেশক সমিতি, শিল্পী সমিতি, চলচ্চিত্রগ্রাহক সমিতি, চলচ্চিত্র সহকারী পরিচালক সমিতি, ফিল্ম এডিটরস গিল্ড, উৎপাদন ব্যবস্থাপক সমিতি, চলচ্চিত্র নৃত্য পরিচালক সমিতি, লেখক সমিতি, স্থিরচিত্র গ্রাহক সমিতি, চলচ্চিত্র রূপসজ্জাকর সমিতি, অঙ্গ সজ্জাকর সমিতি, উৎপাদন সহকারী ব্যবস্থাপক সমিতি, মারপিট সমিতি, চলচ্চিত্র শিল্প নির্দেশক সমিতি, লাইট সরবরাহ মালিক সমিতি, চলচ্চিত্র সহকারী চিত্রগ্রাহক সংস্থা এবং ফিল্ম ক্লাব নিয়ে গঠিত হয়েছিল ‘চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৮ সংগঠন’।

বিভিন্ন সময় এ সংগঠনের নেতৃত্বে ছিলেন চিত্রনায়ক সোহেল রানা, রাজ রাজ্জাক ও ফারুক। সম্প্রতি এ সংগঠনে যোগ দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি। তাদেরসহ হয়েছে ‘চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৯ সংগঠন’। এ সংগঠনের নেতৃত্বে আছেন চিত্রনায়ক আলমগীর।

 

 

কলমকথা/ বিথী